,

সন্তান স্কুলে পিছিয়ে পড়ছে? মেনে চলুন কয়েকটি উপায়

সময় ডেস্ক : সন্তানের মেধা বিকাশে ঠিক কি করবেন, এই নিয়ে অনেক বাবা-মা চিন্তিত থাকেন। শিশুর শিক্ষার প্রারম্ভিক পর্যায়ে শুরু হয় বাড়ি থেকেই। বড় হওয়ার পিছনে গুরুত্বপূর্ণ অবদান থাকে প্রত্যেক বাবা-মায়ের। সন্তান যদি পড়াশোনায় আগ্রহ হারিয়ে ফেলে কিংবা একটু অমনোযোগী হয় তাহলে আপনাকেই সন্তানের মেধাবিকাশে কিছু কাজ করতে হবে। যেমন-
১. সন্তানের ছোট ছোট কাজগুলি তাকে করতে অভ্যাস করান। এর মাধ্যমেই সে ধীরে ধীরে স্বনির্ভর হতে শিখবে।
২. স্কুলের প্রতি সন্তানের মধ্যে ভালোবাসা তৈরি করুন। স্কুল যে ভালো একটি প্রতিষ্ঠান, সেই সম্পর্কে মজার মজার নানা গল্প শোনান তাকে। এতে সে স্কুলে যাওয়ার জন্য আগ্রহী হয়ে উঠবে।
৩. স্কুলে পাঠালেই বাবা-মায়ের দায়িত্ব শেষ হয়ে যায় না। স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে সুসম্পর্ক রাখতে হবে। সন্তানের পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন সমস্যা জানতে কিংবা সে ক্লাসে আদৌ মনোযোগী কিনা এইসব বিষয়ে জানতে মাঝে মাঝে শিক্ষক শিক্ষিকাদের সাথে আলোচনা করা দরকার।
৪. সন্তানকে সবসময় বাড়ি এবং স্কুলের গণ্ডির মধ্যে আটকে রাখবেন না। তাকে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণে উদ্বুদ্ধ করুন। স্কুলেও যেন সে ভলেন্টারি কাজে অংশগ্রহণ করে সে ব্যাপারে তাকে উৎসাহিত করুন। এর ফলে সন্তানের মধ্যে দায?িত্ববোধ বাড়বে।
৫. আজকাল শিশুদের মধ্যে অতিরিক্ত টিভি দেখা কিংবা গেম খেলার প্রবণতা দেখা দিয়েছে। যার কারণে তারা পড়াশোনার প্রতি অমনোযোগী হয়ে পড়ে। এই সমস্যা কাটাতে ঘরে কিংবা বাইরের ছোটখাটো কাজকর্মে সন্তানকে আপনার সঙ্গী বানিয়ে নিন। দরকার পড়লে মাঝেমধ্যে তাকে নিয়ে বাইরে থেকে ঘুরে আসুন।
৬. সন্তানের সঙ্গে বন্ধুসুলভ আলোচনা করতে হবে। তার সঙ্গে সময় কাটানোর সময় পাঠ্য বিষয়ের গল্প মজার চলে উপস্থাপন করুন। এমন পরিবেশ তৈরি করুন যাতে সে স্কুলে তার সুযোগ সুবিধা কিংবা সমস্যা নিয়ে আপনাকে বলতে পারে।
৭. সন্তানকে যখন পড়াবেন তখন ফোনে কথা বলা, ইন্টারনেট ব্যবহার কিংবা টিভি দেখা থেকে একটু দূরে থাকুন। কারণ এই কাজগুলি সন্তানকে অমনোযোগী করে তুলতে পারে।
৮. শুধুমাত্র পাঠ্যবই নয়, সন্তানকে বিভিন্ন বিষয়ের বই পড়তে উৎসাহিত করুন। তাহলে সন্তানের জ্ঞান বৃদ্ধি পাবে, পাশাপাশি তার জানার ইচ্ছাও বাড়বে।


     এই বিভাগের আরো খবর